22 % OFF

Rachana Sangraha: Samar Bhattacharya

450.00 351.00

সমর ভট্টাচার্য রচনা সংগ্রহ
সম্পাদনাঃ শতঞ্জীব রাহা
প্রকাশকঃ সুপ্রকাশ
ISBN 978-81-932581-4-9
প্রচ্ছদঃ বিপ্লব ও শ্রেয়ান

 

Add to Wishlist
Add to Wishlist

Description

Writer: Samar Bhattacharyya
Editor: Satanjib Raha
Publisher: Suprokash
Cover: Sreyan & Biplab Arjya
Hard Cover with Jacket

সমর ভট্টাচার্য জন্মেছিলেন অবিভক্ত নদীয়া জেলার মেহেরপুরে বাংলা ১৩৪৫ সনের চৈত্র মাসে। অনতি-বাল্যকালেই দেশবিভাগজনিত কারণে তাঁদের পরিবার এই বঙ্গে চলে আসেন। কিন্ত সমর তাঁর সত্তা-বিজড়িত মেহেরপুরের অপরিণত স্মৃতি আজীবন বহন করেছেন। বিভাগোত্তর মেহেরপুর-সংলগ্ন এই বঙ্গের তেহট্ট, বেতাইসহ করিমপুর কেন্দ্রিক নদীয়া বলয় তো বটেই, জেলা সদর কৃষ্ণনগর শহরের সঙ্গেও তাঁর আবাল্য পরিচয় সত্ত্বেও উচ্ছিন্ন নিরুপায়তায় ছেড়ে আসা সেই ভূ-বিশ্ব, ভৈরবের পাড়ের সেই গ্রামীণ অথচ প্রাচীন পুর এবং জেলা মহকুমা মেহেরপুর শহরের নিসর্গ ও মানবসঙ্গের স্পর্শকে কখনও পিছনে ফেলে যেতে পারেননি সমর—না জীবনযাপনে, না নিজের সৃজনবিশ্বে!
অকালপ্রয়াত(প্রয়াণঃ ২০০২) সমর কোনোদিনই বহুপ্রসূ লেখক ছিলেন না। তাঁর পাণ্ডুলিপি দেখলে বোঝা যায়, লেখার থেকে সংশোধন, পরিমার্জনে তিনি কত বেশি সময় দিয়েছেন। প্রথমদিকে শহুরে মধ্যবিত্ত জীবনের প্রেম-টানাপোড়েন নিয়ে কিছু গল্প লিখলেও (এই লেখাগুলি রচনাসংগ্রহের শেষে ‘আদি ও অন্য সংগ্রহ’ বিভাগে সংকলিত হয়েছে) স্বক্ষেত্র চিহ্নিত করতে খুব বেশি সময় লাগেনি সমরের। পরবর্তী পর্বে একে একে লিখে গেছেন, ‘সুখ’, ‘ভুঁইচাপা’, ‘একটি নক্ষত্রের ক্রন্দন’, ‘গাঙের মানুষ’, ‘দিলবানু’, ‘পরাণহাটির লালচাঁদের বউ’, ‘চাকা’, ‘বাইবেলের সাপ’, ‘তাপচুল্লি’, ‘অক্ষয়বট’, ‘বিবিপছন্দ’ ইত্যাদি গল্প। উপন্যাস লিখেছেন একটি— ‘রাবণের সিঁড়ি’। আরেকটি ছিন্ন উপন্যাস আমরা উদ্ধার করতে পেরেছি। সেটি তাঁর আত্মজীবনীমূলক উপন্যাস, ‘জলছবি’।
‘জলছবি’তে এসেছে মেহেরপুর, পরে বেতাই, কৃষ্ণনগরের গোয়াড়িবাজার—সব মিলিয়ে এই উপন্যাসে এক অদ্ভুত মায়াতে পাঠককে আচ্ছন্ন করে রাখেন সমর।
রচনা সংগ্রহের কথামুখে সম্পাদক শতঞ্জীব রাহা যথার্থই লিখেছেন ” দেশ বিভাগের সময় সমর নিতান্ত বালক ছিলেন বলেই সম্ভবত ঋত্বিকের ছবিতে ব্যক্ত বিভাগপূর্ব জীবনের সমৃদ্ধি নিয়ে যেটুকু নস্টালজিয়া অনুভব করা যায়, সমরের রচনায় তা সমুপস্থিত। সমরের গল্পে সুজীবনের জন্য আকুতি আছে , সেই জীবনের বিনষ্টিতে বেদনা আছে , কিন্তু আপশোষ নেই।… বস্তুত সমর তাঁর চারপাশের মানুষকে দেশ-কাল পরিস্থিতির প্রেক্ষাপটে দেখেছেন, দেখেছেন বেঁচে থাকার প্রবল অভীপ্সাসমূহের নিরিখে”।

কৃষ্ণনগরে কলেজজীবনেই সমর লিখছেন ‘একটি নক্ষত্রের ক্রন্দন’-এর মতো গল্প। আঁকছেন নটু চৌকিদারের ঘাম-শ্রম, কর্তব্যপরায়ণাতার সঙ্গে তার তরুণী স্ত্রী উরানির স্বামীসঙ্গ বঞ্চিত নৈশ-বেদনার, বাসনা-সংঘাতের ইতিবৃত্ত।
সবচেয়ে বড় কথা—সমরের গল্পের সব চরিত্রই সমাজের নিচের থাকের মানুষ হলেও সমর নিছক সহানুভূতির দৃষ্টি নিয়ে তাদের দেখেননি। প্রেম,– নারী-পুরুষের প্রেম সমরের রচনার অন্যতম পালিকাশক্তি। অথচ নিছক ব্যক্তিগত জীবনের বৃত্ত পেরিয়ে এই মানুষগুলোর সুখ-দুঃখ-বাসনা-বেদনার, প্রণয়-কামনা-স্বপ্ন-বাস্তবের কথারূপ রচনার পিছনে তাঁর এক ধরনের মতাদর্শের দৃঢ়তা নিষ্ঠ-পাঠকের চোখ এড়িয়ে যেতেই পারে না। রাজনীতির আরোপিত লঘুতাকে সমর সাধারণভাবে তাঁর রচনায় স্থান দেননি। কিন্তু অনাবশ্যক বায়ুগ্রস্ততায় তাকে বর্জনও করেননি। স্বপ্নপ্রসূ স্বাধীনতার ক্রমান্বয় অন্তঃসারশূন্যতায় সমরের বিচলন লক্ষ্যণীয় মাত্রায় ধরা পড়েছে। মানুষ ও লেখক হিসেবে সমর নিশ্চিতভাবেই ছিলেন সময় ও শ্রেণীচেতন, অথচ বহুত্বে বিশ্বাসী। যেমনঃ ‘ভুঁইচাপা’ গল্পে আসন্নপ্রসবা ময়নার প্রসূতির পক্ষে উপকারী উবির মাংস খাওয়া হয়ে ওঠে না—মুন্সিমশায়ের মেয়ের আতুড় হওয়ায় রাত জেগে খাল-বিল সেঁচে তার স্বামী বুধনের ধরা উবিগুলো অক্ষয় মুন্সির বাড়িতে দিয়ে আসতে হয়। ‘গাঙের মানুষ’ গল্পের মাছধরা রাজেন আর ধীবরদের ঋণ দিয়ে হিসেবের গোলমালে ঠকায় যে মহাজন, ভোলা বিশ্বাস এই বিভাজিত সমাজে — ‘পদ্মপাতার জল’ গল্পে লোটন কাদের প্রতিনিধি আর ‘অক্ষয়বট’ গল্পের নরেন সাঁইয়ের ছেলে ভোম্বল বা ‘বিবিপছন্দ’ গল্পের রুস্তম খাঁ বা তার ছেলে মকবুল কোন শ্রেণীর অথবা পটাই বা তার বিপরীতে দাঁড়িয়ে কোন থাকের মানুষ—তা সমর স্পষ্ট করে দেন।
কিন্তু সমরের কৃতিত্ব এই যে, এসবই তার কলমে অনাবশ্যক আরোপণ না হয়ে হয়ে ওঠে চলমানতাকে অতিক্রমণের প্রচেষ্টা। তাই একথা বিশ্বাস করতে ইচ্ছে হয় যে, কথাকার হিসেবে সমর কালের নিষেধরেখাকে পেরিয়ে যাওয়ার দিকে পা বাড়িয়েছিলেন।

সমরের প্রয়াণের প্রায় ষোলো বছর পরে পুরোনো পত্রিকার পাতা আর পাণ্ডুলিপি ঘেঁটে লেখা উদ্ধার করে প্রয়োজনীয় সম্পাদনা করে গ্রন্থবদ্ধ করেছেন সম্পাদক। এবং তাঁর স্বাভাবিক মেধাবী গদ্যে সমরের লেখার প্রতিনিধিস্থানীয় মূল্যায়নও করেছেন কথামুখে, সঙ্গে সংক্ষেপে রয়েছে সমর ভট্টাচার্যের একটি নির্ভরযোগ্য যাপন বৃত্তান্ত।

Additional information

Writer

Samar Bhattacharyya

Editor

Satanjib Raha

You may also like…